BPL 2022 Final | Barishal Vs Comilla | শ্বাসরুদ্ধকর ফাইনালে বরিশালকে হারিয়ে তৃতীয়বারের মতো বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস!

2022 Bangabandhu Bangladesh Premier League (BPL) champions Comilla Victorians. Imrul Kayes-led Comilla Victorians defeated Fortune Barisal by 1 run in the last ball of the breathtaking final.

২০২২ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস। শ্বাসরুদ্ধকর ফাইনালে শেষ বলের নাটকীয়তায় ফরচুন বরিশালকে ১ রানে হারিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ইমরুল কায়েসের নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ানস।

মিরপুর শেরে-বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরুতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় কুমিল্লা ভিক্টোরিয়ানস। ব্যাটিংয়ে কুমিল্লার হয়ে এদিন ওপেনিংয়ে নামেন গত ম্যাচে মাত্র ১৩ বলে হাফসেঞ্চুরি তুলে নেওয়া সুনিল নারিন। ব্যাটিংয়ে নেমেই গত ম্যাচের ছাপ এই ম্যাচেও রেখেছেন নারিন। ব্যাট হাতে চার-ছক্কার ঝড় তুলেছেন ক্যারিবিয়ান এই স্পিনার।

দলীয় ৪০ রানে লিটন দাসের উইকেট হারালেও থেমে থাকেননি সুনিল নারিন। বরিশালের বিপক্ষে মাত্র ২২ বলে হাফসেঞ্চুরি তুলে নেন এই ব্যাটার। ভয়ংকর হয়ে উঠা নারিনকে সাজঘরে ফিরিয়েছেন মেহেদী হাসান রানা। দলীয় ৬৯ রানে ব্যক্তিগত ২৩ বলে ৫ ছক্কা ৫ চারে ৫৭ রানের তান্ডব চালিয়ে আউট হয়েছেন নারিন। নারিনের আউটের দলীয় ৯৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়ে কুমিল্লা। একে একে সাজঘরে ফিরে যান মাহমুদুল হাসান জয়, ফাফ ডু প্লেসি, ইমরুল কায়েস ও আরিফুল হক। মুজিব উর রহমানের বোলিং ঘূর্ণিতে ব্যাটিং ধ্বস নামে কুমিল্লার ব্যাটিং লাইনআপে।

শেষে দিকে আবু হায়দার রনি ও মঈন আলী জুটিতে দলীয় রান ১৫০ এ গিয়ে দাঁড়ায়। ৩২ বলে ২ চার ১ ছয়ে ৩৮ রান করে আউট হয়েছেন মঈন আলী। ২৭ বলে ১ চার ১ ছয়ে ১৯ রান করে আউট হন আবু হায়দার রনি। এরপর নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৫১ রানের সংগ্রহ পায় কুমিল্লা ভিক্টোরিয়ানস।

বরিশালের হয়ে বল হাতে দুটি করে উইকেট শিকার করেছেন মুজিব উর রহমান ও শফিকুল ইসলাম। এছাড়াও সাকিব আল হাসান, মেহেদী হাসান রানা ও ডোয়াইন ব্রাভো পেয়েছেন একটি করে উইকেটের দেখা।

কুমিল্লার দেওয়া ১৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরতেই মুনিম শাহরিয়ারের উইকেট তুলে নিয়ে বরিশালকে বড় ধাক্কা দেন শহিদুল ইসলাম। ৭ বলে শূন্য রানে আউট হয়েছেন মুনিম। শুরুর ধাক্কা সামাল দেন ব্যাটিংয়ে নামা সৈকত আলী। তিনি শুধু সামালই দেননি এদিন ব্যাট হাতে চার-ছক্কার তান্ডন চালিয়ে দলীয় রান দ্রুতগতিতে বাড়াতে থাকেন সৈকত আলী।

ক্রিস গেইলের সঙ্গে ৭৪ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৫৮ রান করে আউট হন সৈকত আলী। ৩৪ বলে ১১ চার ১ ছয়ে সাজানো ছিল সৈকত আলীর ইনিংসটি। এরপর ক্রিস গেইল ও নুরুল হাসান সোহানের জুটি লম্বা হতে দেননি সুনিল নারিন। ৩১ বলে ১ চার ২ ছক্কায় ৩৩ রান করে ফিরেন গেইল।

এরপর ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি সাকিব আল হাসান। দলীয় ১১৭ রানে ৭ বলে ১ চারে ৭ রান করে আউট তানভীর ইসলামের বলে আউট হয়ে সাজঘরে ফিরেন সাকিব। দলীয় ১৩৩ রানের সময় ঝুঁকিতে রান নিতে গিয়ে রান আউটের শিকার হন নুরুল হাসান সোহান। ১৩ বলে ১ চারে ১৪ রান করে ফিরেন তিনি।

এরপরই ক্রিজে আসা নতুন ব্যাটার ডোয়াইন ব্রাভোকে সাজঘরে ফেরান নারিন। ২ বলে ১ রান করেন ব্রাভো। দলীয় ১৮তম ওভারে এসে নাজমুল হোসেন শান্তকে বিদায় করে বরিশালের বিপদ আরো বাড়িয়ে দেন মোস্তাফিজুর রহমান।

শেষ ওভারে বরিশালের যখন প্রয়োজন ছিল ১০ রান সেখানে বরিশাল নিতে পেরেছে ৯ রান। শেষ বলে মুজিব-উর-রহমানকে রানআউট করে শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় তুলে নিয়ে ২০২২ বঙ্গবন্ধু বিপিলের চ্যাম্পিয়ন বনে যায় কুমিল্লা ভিক্টোরিয়ানস।

কুমিল্লার হয়ে বল হাতে দুটি করে উইকেট শিকার করেছেন সুনিল নারিন ও তানভীর ইসলাম। এছাড়াও মোস্তাফিজুর রহমান ও শহিদুল পেয়েছেন একটি করে উইকেট।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks