(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট ২০২৩ / বিশ্বরেকর্ড গড়ে ৫৪৬ রানের জয় পেল বাংলাদেশ

বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট ২০২৩ / আফগানিস্তানের বিপক্ষে এমনই এক জয় পেয়েছে বাংলাদেশ যা এর আগে কখনো কল্পনা করতে পারেনি ভারত। ঢাকা টেস্টে আফগানিস্তানকে ৫৪৬ রানের বড় ব্যবধানে পরাজিত করেছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের গত ৮৯ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বড় জয়। বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসেও এটি সবচেয়ে বড় জয়। চতুর্থ দিনে আফগানিস্তানকে মাত্র ১১৫ রানে অলআউট করে দিয়েছে বাংলাদেশ।

আফগানদের বিপক্ষের টাইগারদের দুর্দান্ত জয়ের দিন এ দিন, ৪ উইকেট পেয়েছেন বাংলাদেশী পেসার তাসকিন আহমেদ। নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেট পেয়েছিলেন ইবাদত হোসেন। ব্যাটে বলে দুই বিভাগেই ক্লিনিকাল পারফরম্যান্স করে আফগানিস্তানকে হারিয়েছে টাইগাররা।

নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ পেয়েছিল ৩৮২ রানের সংগ্রহ। যেখানে টাইগারদের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন নাজমুল হোসেন শান্ত। যিনি খেলেছেন ১৪৬ রানের ইনিংস। এছাড়াও তার সাথে দারুণ ব্যাটিং করেছেন মাহমুদুল হাসান জয়, লিটন মুশফিকরা।

আফগানিস্তানকে নিজেদের প্রথম ইনিংসে ১৪৬ টানে অলআউট করে দিয়েছে বাংলাদেশ। টাইগারদের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন এবাদত হোসেন। সর্বোচ্চ চারটি উইকেট পেয়েছেন তিনি। এছাড়াও দুটি করে উইকেটের দেখা পেয়েছেন শরিফুল তাইজুল এবং মিরাজ।

আফগানদের অল আউট করে দিয়ে বাংলাদেশ পেয়েছে ২৬৬ রানের লিড পেয়েছে বাংলাদেশ। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করেছে ৪২৫। রান চার উইকেট হারিয়ে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করেছে টাইগাররা। দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেছে নাজমুল শান্ত। দীর্ঘ ২৬ ইনিংস পর সেঞ্চুরি দেখা পেয়েছেন মমিনুল হক। অর্থশত রান করেছেন জাকির হাসান ও লিটন দাস। তাতেই আফগানিস্তানের সামনে ৬৬২ রানের বিশাল টার্গেট দিয়েছে বাংলাদেশ।

জবাবে এই রান তারা করতে নেমে চতুর্থ দিনের প্রথম সেশনেই ১১৫ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। যার ফলে বাংলাদেশের জয় নিশ্চিত হয় ৫৪৬ রানের। টাইগারদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ চারটি উইকেট পেয়েছেন তাস্কিন আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks