Bangladesh vs West Indies | Liton Das : কোহলি বাবরকে পিছনে ফেলে সর্বোচ্চ রানের মালিক লিটন দাশ

লিটন কুমার দাস ২০২২ সালের প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রানের কীর্তি গড়েছেন। যা এই সালে এখন পর্যন্ত কোনো দলের খেলোয়াড় করতে পারে নি। ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দিনের দ্বিতীয় সেশনে ৭ম বলে পয়েন্টে থাকা ফিল্ডারকে দর্শক বানিয়ে চার মেরে এই মাইলফলক স্পর্শ করেন লিটন কুমার দাস ।

২০২২ সালে তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে সবার আগে হাজার রানে পৌঁছান লিটন। তার পরেই আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, শ্রীলঙ্কার পাথুম নিসাঙ্কা, ও অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা থেকে শুরু করে আরো অনেক খেলোয়াড় তার পিছনে আছে। ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি পেসার অ্যান্ডারসন ফিলিপের করা অফ স্টাম্পের বাইরে বলকে সুযোগ বুঝে দৃষ্টিনন্দন ভঙ্গিতে ব্যাট চালালেন বাংলাদেশের ব্যাটার লিটন কুমার দাস। এর সাথে সাথেই রেকর্ড ও প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রানের কীর্তি গড়েলেন।

৬ হাফসেঞ্চুরির পাশাপাশি ৩ সেঞ্চুরিও আছে তার নামের পাশে। সর্বোচ্চ ১৪১ রানের ইনিংসটি তিনি খেলেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে।চলতি খেলার আগের ১৫ ম্যাচের ২০ ইনিংসে ৪৯.৮০ গড়ে রান তুলেছেন লিটন। ২০২২ সালে দারুণ ছন্দে আছেন লিটন ।

শুক্রবারে শুরু হওয়া ২য় টেস্ট এ বাংলাদেশের ৩ উইকেট পড়ার পর ক্রিজে যান লিটন।ষষ্ঠ বল খেলে ডাবল রান এর দেখা পান লিটন। বিপদ ঘটেনি কিন্তু পরের বলেই বাউন্ডারি মেরে হাজার রানের ক্লাবে ঢুকে পড়েন লিটন। এই টেস্টের আগে লিটনের মোট রান ছিল ৯৯৬।তারপর সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় লিটন উঠে গেলেন শীর্ষে। তার ঠিক পেছনেই আছেন আরব আমিরাতের ভৃত্য অরবিন্দ। ভৃত্য অরবিন্দ ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ২৩ ম্যাচে রান করেছেন ৯৪৫। তিন নম্বরে আছেন সময়ের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম। তিনি ১০ ম্যাচে রান সংগ্রহ করেছেন ৯১৩ রান।সবাইকে টপকিয়ে এখন লিটন শীর্ষে আছে।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks