Lionel Messi made 8 records in the World Cup final : বিশ্বকাপ ফাইনালে ৮ রেকর্ড গড়লেন লিওনেল মেসি!!

Lionel Messi made 8 records in the World Cup final : বিশ্বকাপ ফাইনালে ৮ রেকর্ড গড়লেন লিওনেল মেসি!!

স্বপ্নের মতো এক বিশ্বকাপ আসর শেষ করলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। নিজের ক্যারিয়ারের খেলা সবশেষ চার বিশ্বকাপ আসর কান্নাভেজা চোখে শেষ করলেও এবার আর তা হয়নি। মাথা উঁচু করেই নিজের ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপ আসরটি শেষ করেছেন মেসি। দীর্ঘ ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপা খরা কাটিয়ে আর্জেন্টিনাকে সোনালি এই ট্রফির উল্লাস এনে দিয়েছেন ক্ষুদে জাদুকর।

ক্যারিয়ারে এ নিয়ে আর যত প্রাপ্তি পেয়েছেন মেসি তা হয়তো বিরল। নিজের ক্যারিয়ারকে পরিপূর্ণ করতে হয়তো আর কিছুই নেই মেসির সামনে। কিন্তু সোনালি এই ক্যারিয়ারের প্রাপ্তির খাতাটা আরো ভারি করলেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপের ইতিহাস গড়া ফাইনালে শিরোপা জয়ের পাশাপাশি একাধিক রেকর্ড নিজের নামে করে নিয়েছেন আর্জেন্টাইন জাদুকর।

এক নজরে বিশ্বকাপ ফাইনালে লিওনেল মেসির যত রেকর্ডঃ-

  • বিশ্বকাপের ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে দুটি গোল্ডেন বল জেতার রেকর্ড নিজের নামে করে নিয়েছেন মেসি। ২০১৪ বিশ্বকাপ ও ২০২২ বিশ্বকাপের ফাইনালে গোল্ডেন বলের পুরষ্কার জিতেন লিওনেল মেসি।
  • বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ২১ গোলে অবদান রেখেছেন মেসি। এ রেকর্ডে মেসি পেছনে ফেলেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে। বিশ্বকাপে লিওনেল মেসির গোলসংখ্যা ১৩ টি অন্যদিকে নামের পাশে রয়েছে ৮ অ্যাসিস্ট। সবমিলিয়ে ২১ গোলে অবদান রেখেছেন মেসি। এর আগে ১২ গোল ও ৮ অ্যাসিস্টের মধ্য দিয়ে সর্বমোট ২০ গোলে অবদান রেখে এই রেকর্ড দখলে রেখেছিলেন ফুটবল সম্রাট পেলে।
  • বিশ্বকাপের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে গ্রুপ পর্ব, শেষ ১৬, কোয়ার্টার ফাইনাল ও ফাইনালে গোল করার কীর্তি গড়েছেন রেকর্ড সাতবার ব্যালন ডি’অর জয়ী এই তারকা।
  • ৫টি বিশ্বকাপ খেলা ৬ তারকার মধ্যে মেসি হলেন একজন। মেসি ছাড়াও পাঁচটি বিশ্বকাপ খেলেছেন — পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো, মেক্সিকোর অ্যাআন্তোনিও কারবাহাল, আন্দ্রেস গুয়ার্দাদো, রাফা মার্কুয়েজ ও জার্মানির লোথার ম্যাথিউস।
  • অধিনায়ক হিসেবে বিশ্বকাপে ১৯ ম্যাচ খেলার রেকর্ডে সবার উপরে আছেন মেসি। এর আগে অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ১৭ ও ১৬ টি ম্যাচ খেলেছেন যথাক্রমে মেক্সিকোর রাফা মার্কুয়েজ ও আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনা।
  • বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় ধরে মাঠে থাকা খেলোয়াড়টিও বর্তমানে মেসি। সর্বমোট ২,৩১৪ মিনিট মাঠে ছিলেন মেসি। এর আগে এই কীর্তি ছিল ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনির। যিনি কিনা বিশ্বকাপে ২,২১৭ মিনিট মাঠে ছিলেন মালদিনি।
  • ফাইনালে মাঠে নামার মধ্য দিয়েই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার বনে গেছেন আর্জেন্টাইন সুপারস্টার। এ রেকর্ডে তিনি পেছনে ফেলেছেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসকে। বিশ্বকাপে মেসির ম্যাচ সংখ্যা সর্বোচ্চ ২৬ টি অন্যদিকে লোথার ম্যাথিউসের ম্যাচ সংখ্যা ২৫ টি।
  • বিশ্বকাপ ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে নকআউট পর্বের সবগুলো ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচের পুরষ্কার জিতেছেন লিওনেল মেসি। চলতি বিশ্বকাপে মোট ৫ টি ম্যাচ সেরার পুরষ্কার জিতে নিয়েছেন মেসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks