(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

2022 Qatar World Cup champion Argentina : শ্বাসরুদ্ধকর ইতিহাস সেরা ফাইনালে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা!

2022 Qatar World Cup champion Argentina : শ্বাসরুদ্ধকর ইতিহাস সেরা ফাইনালে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা!

অবশেষে শেষ হলো প্রতিক্ষার পালা, শেষ হলো দীর্ঘ অপেক্ষা, শেষ হলো দুঃখের সময়। দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার পালার অবসান ঘটিয়ে অবশেষে বিশ্বকাপ শিরোপা জিতলো আর্জেন্টিনা। লিওনেল মেসি-এমিলিয়ানো মার্টিনেজদের হাত ধরে সোনালি এই শিরোপা উঁচিয়ে ধরেছে আলবিসেলেস্তারা।

বিশ্বকাপের এই ফাইনালটা হয়তো লিখা থাকবে ইতিহাসের পাতায়, হয়তো লিখা থাকবে ইতিহাসের সেরা বিশ্বকাপ হিসেবে। ৩-৩ গোলের সমতার পর পেনাল্টি শুট আউটে দারুণ জয় তুলে নেয় আর্জেন্টিনা।

লুসাইল স্টেডিয়ামে শ্বাসরুদ্ধকর ফাইনালে প্রথমার্ধে একাধারে আক্রমণ চালাতে থাকে মেসি-ডি মারিয়ারা। ম্যাচের ২১তম মিনিটে পেনাল্টি পেয়ে যায় আর্জেন্টিনা। স্পটকিক থেকে সফলভাবে গোল করে দলকে এগিয়ে নিয়ে যায় মেসি। এরপর ম্যাচের ৩৬তম মিনিটে ব্যবধান দিগুণ করে আলবিসেলেস্তারা। অ্যানহেল ডি মারিয়ার গোলে ২-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধের খেলা শেষ করে আর্জেন্টিনা।

কিন্তু যত বিপত্তি বাঁধে ম্যাচের দ্বিতীয়ার্ধে। ম্যাচের দ্বিতীয়ার্ধে এসেই নিয়ন্ত্রণ হারায় আর্জেন্টিনা। ম্যাচের প্রায় শেষ মুহুর্তে এসে কোলো মুয়ানিকে ফাউল করে বসেন নিকোলাস ওতামেন্ডি। পেনাল্টির বাঁশি ফ্রান্সের পক্ষে। পেনাল্টি থেকে সফলভাবে গোল করে ব্যবধান কমান কিলিয়ান এমবাপ্পে।

এরপর ৯৪ সেকেন্ডের ব্যবধানে এমবাপ্পের নৈপূন্যে সমতা টানে ফ্রান্স। ৮১তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের দ্বিতীয় গোল করে সমতা টানেন কিলিয়ান এমবাপ্পে।

২-২ গোলে চলতে থাকা ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে হয়েছে আরেক নাটকীয়তা। অতিরিক্ত সময়ের ১০৮তম মিনিটে ফ্রান্সের ডিফেন্ডারদের বোকা বানিয়ে গোল করে দলকে লিড এনে দেন লিওনেল মেসি। কিন্তু সেই লিডও ধরে রাখতে পারেনি তারা।

ম্যাচ শেষ হওয়ার ২ মিনিট আগে ১১৮তম মিনিটে গঞ্জালো মন্টিয়েলের হ্যান্ডবলের কারণে পেনাল্টি থেকে গোল হজম করে আর্জেন্টিনা। এই পেনাল্টির মাধ্যমে নিজের হ্যাট্রিক পূরণ করেন কিলিয়ান এমবাপ্পে।

এরপর ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। ট্রাইবেকারে সুয়েমেনির গোল ঠেকিয়ে দেন এমিলিয়ানো মার্টিনেজ। যার ফলে সফলভাবে চার পেনাল্টি থেকে গোল করে চ্যাম্পিয়ন সাজ বরণ করে লিওনেল স্কালোনির শিষ্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks