(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট ২০২৩ / বৃষ্টির কারণে ম্যাচ বাতিলের শঙ্কা

বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট ২০২৩ / বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হয়েছে গতকাল ঢাকার মিরপুর সেরা বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। আজ বাংলাদেশ নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে সেটি নির্ধারিত সময়ের শুরু হতে পারেনি। টানা বৃষ্টিতে টেস্টের দ্বিতীয় দিনের খেলা বন্ধ রয়েছে। ঢাকার আবহাওয়ার রিপোর্টে যা বলা হচ্ছে তাতে বাংলাদেশ নিউজিল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনে খেলা হওয়ার কোনো সম্ভাবনা নেই।


বৃষ্টির কারণে একদিন খেলা না হলে পাঁচ দিনের টেস্টে বড় প্রভাব পড়তে পারে। যা সেই ক্ষেত্রে ম্যাচটি ড্র হওয়ার শঙ্কা তৈরি হবে, জেটি বাংলাদেশ কখনোই প্রত্যাশা করেনি। প্রথম দিনে নিজেদের ব্যাটিং টা ভালো করতে না পারলেও দিনের শেষ অংশে বোলিংয়ে আলো ছড়িয়ে ছিল বাংলাদেশের দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।


বাংলাদেশের এই দুই স্পিনারের ঘূর্ণিতে ৫৫ রান স্কোরবোর্ড এ তুলতে নিউজিল্যান্ড হারিয়েছে পাঁচটি উইকেট। চালকের আসনে থেকেই প্রথম দিন শেষ করেছে টাইগাররা ১১৭ রান এগিয়ে থাকার মধ্য দিয়ে। দ্বিতীয় দিন এই ধারা বজায় রাখতে পারলে প্রথম সেশনে ভালো কিছু করতে পারতো বাংলাদেশ।


কিন্তু বৃষ্টির কারণে সেটা সম্ভব হয়নি, ম্যাচ শুরু করতে পারেনি টাইগাররা বৃষ্টির কারণে আদৌ দ্বিতীয় দিনের খেলা শেষ হবে কিনা সেটা নিয়েও শঙ্কা রয়েছে। বাংলাদেশ নিউজিল্যান্ডের মধ্যকার এই টেস্টের একদিন খেলা বাতিল হলে, যদি ম্যাচ ড্র হয় সেই ক্ষেত্রে বাংলাদেশে কত পয়েন্ট পাবে? সেই প্রশ্ন ভক্তদের।


টেস্ট বিশ্বকাপ তথা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ এর সিরিজ এটি, তাই এই সিরিজে পয়েন্ট ভাগাভাগি হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী। যে কোন দল জিতলে পাবে ১২ পয়েন্ট। যদি ম্যাচটি ড্র হয় সেক্ষেত্রে পাবে ৪ পয়েন্ট করে। আর কোন ম্যাচ যদি টাই হয় তবে ছয় পয়েন্ট পাবে দল দুটি।


নিউজিল্যান্ডের বিপক্ষে এই ম্যাচটাই বাংলাদেশ যদি ড্র করে কিংবা এই ম্যাচটি মাঠে গড়াতে না পারে তবে বাংলাদেশের ঝুলিতে যুক্ত হবে চার পয়েন্ট। এর আগে ১২ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ২ নম্বরে দল হিসেবে পয়েন্ট টেবিল আছে টাইগাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks