(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন জার্মান ফুটবল কিংবদন্তি ফ্রান্ৎ‌স আন্টন বেকেনবাউয়ার।

পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন জার্মান ফুটবল কিংবদন্তি ফ্রান্ৎ‌স আন্টন বেকেনবাউয়ার। German legend Franz Beckenbauer has passed away today aged 78. RIP, Franz. ৪৫ সালে জন্ম তার। ফুটবলের লম্বা পথচলায় রাজত্ব করেছেন দীর্ঘদিন জার্মানির বিশ্বকাপ জয়েরির নায়ক বেকেনবাউয়ার মারা গেলেন ৭৮ বছর বয়সে।

এক বিবৃতিতে জার্মান কিংবদন্তির পরিবার জানিয়েছে, ‘গভীর দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার রবিবার রাতে ঘুমের মধ্যে মারা গিয়েছেন। মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তার সঙ্গেই ছিল। আশা করি সবাই তার পরিবারের এই কঠিন সময়ে পাশে থাকবেন।’ 

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারদের একজন হিসেবে স্বীকৃত বেকেনবাওয়ার তার ফুটবল ক্যারিয়ারে গড়েছেন অসংখ্য রেকর্ড। যেগুলো এখনো জ্বলজ্বল করছে তার নামের পাশে।

জার্মানির এই কিংবদন্তী ফুটবলার পশ্চিম জার্মানির হয়ে ১৯৭৪ সালে বিশ্বকাপ জিতেছেন অধিনায়ক হিসেবে। এরপর ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ শিরোপা হাতে তোলেন। তার কোচিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি।

বিশ্ব ফুটবলের ইতিহাসে যে তিনজন ফুটবলার একই সঙ্গে খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন তিনি তাদের একজন। ক্যারিয়ারে এমন অনন্য সব রেকর্ড করে বিশ্ব ফুটবলের কোটি ভক্তের হৃদয়ে জায়গা করে নিয়েছেন বেকেনবাউয়ার।

বেকেনবাওয়ার জার্মানির হয়ে সব মিলিয়ে ১০৪ ম্যাচ খেলেছেন। বর্ণাঢ্য ক্যারিয়ারের একটা পর্যায়ে কিছুটা চুনকালি লেগেছিল বেকেনবাউয়ারের। ২০০৬ সালে তার বিরুদ্ধে ওঠে দুর্নীতির অভিযোগ। জানিয়ে শুরু হয়েছিল তুলকালাম কান্ড।

তবে এই সামান্য ব্যাপারটি তার ক্যারিয়ারকে ভক্তদের হৃদয় থেকে আলাদা করতে পারেন। মৃত্যুর পরেও বিশ্ব ফুটবলের কোটি ভক্তের কাজ থেকে পেয়েছেন বিদায়ের সমবেদনা। ফুটবল বিশ্ব যেন একেবারেই এতিম হয়ে গেল, এই ফুটবল সম্রাট পেলে নেই আর্জেন্টিনার মহানায়ক দিয়াগো ম্যারাডোনা নেই বেকেনবাউয়ার। যাদের দেখে ফুটবলকে গ্রেটেস্ট স্পোর্টস বলা হয়েছে সেই তারা এখন নেই আর বিশ্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks