(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কেন ইংল্যান্ডের কাছে হারলো বাংলাদেশ, আর কিভাবে ইংল্যান্ডকে হারালো আফগানিস্তান?

Bangladesh cricket team cricket world cup 2023 / আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এ প্রথম অঘটন আফগানিস্তানের কাছে ৬৯ রানে পরাজিত হয়েছে ইংল্যান্ড। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের ব্যাটে বলে দুই বিভাগের নাস্তানাবুদ করেছে রশিদ খান মজিব উর রহমান। ক্রিকেট বিশ্বকাপে আফগানিস্তান বনাম ইংল্যান্ড ম্যাচ এ এটি প্রথম আফগানিস্তানের জয়। এদিকে যে ইংল্যান্ডকে আফগানিস্তান হারিয়েছে ৬৯ রানে হারিয়েছ, সেই ইংল্যান্ডের কাছেই ১৩৭ রানের হেরেছে বাংলাদেশ ক্রিকেট দল।

আফগানিস্তানের জয়ের পর বাংলাদেশ ক্রিকেটের সেই ব্যর্থতা নিয়ে তুমুল সমালোচনা হচ্ছে টাইগার ক্রিকেট পাড়ায়। ইংল্যান্ড এর কাছে কেন বাংলাদেশ ১৩৭ টানে হারলো? আর কিভাবে আফগানিস্তান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৬৯ রানে হারালো সেটা নিয়ে চলছে চুলচেড়া বিশ্লেষণ।

মূলত বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ দলকে যারা প্রতিনিধিত্ব করে থাকেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান তাদের কেউই, ইংল্যান্ডের বিপক্ষে ভালো পারফরম্যান্স করতে পারেনি, অন্যদিকে আফগানরা ছিল ব্যতিক্রম।

রশিদ খান, মুজিব উর রহমান, রহমান উল্লাহ গুলবাজ, নাবিউল হক, ফজলে হক ফারুকী, মোহাম্মদ নবী, প্রত্যেকে ইংল্যান্ডের বিপক্ষে নিজ নিজ অবস্থান থেকে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন।

ওপেনিং এ ইব্রাহিম জাদ্রানের সাথে দারুন এক জুটি গড়েছে রহমান উল্লাহ গুরবাজ। এই দুইজনের জুটি ছিল ১১৪ রানের । সেই ধারা বজায় রেখেছে শেষ পর্যন্ত আফগানিস্তান তুলেছে ২৮৪ রান। এইরাম তারা করতে নেমে ইংল্যান্ড আউট হয়েছে ৬৯ রান বাকি থাকতে

আপনাদের হয়েছে চমৎকার বোলিং করেছেন রশিদ খাঁন ও মজিব উর রহমান। ফুই জনই তিনটি করে উইকেট পেয়েছেন৷ নতুন বলে দারুন বোলিং করেছেন নাবিন উল হক, ফজলে হক ফারুকি। কিন্তু তাসকিন আহমেদ মোস্তাফিজুর রহমানরা নতুন বলে ভালো বোলিং করতে পারেননি। অবদান রাখতে পারেননি সাকিব মিরাজও। ব্যাটে-বলে দুই বিভাগে বাংলাদেশ যেমন ব্যর্থ হয়েছে, তেমন সফলতা পেয়েছে আফগানিস্তান, তার ফল বাংলাদেশের হার , আফগানিস্তানের জয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks