The Best Fifan Mens Player 2021 | ফিফার বর্ষসেরার তালিকায় মেসি! নেই রোনালদো!

FIFA, the world’s governing body for football, has released a shortlist for the 2021 Footballer of the Year. The shortlist released by FIFA does not include Portuguese star Cristiano Ronaldo and Brazilian superstar Neymar Jr.

২০২১ এর বর্ষসেরা ফুটবলার নির্বাচনের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ফিফার প্রকাশিত সংক্ষিপ্ত এই তালিকায় নেই পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র।

এর আগে রেকর্ড সপ্তমবারের বর্ষসেরা পুরস্কার ব্যালন ডি’অর নিজের নামে করে নিয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। এবার ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের দৌড়েও এগিয়ে আছেন লিওনেল মেসি। ফিফার প্রকাশিত সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসির সঙ্গে আছেন রবার্ট লেওয়ানদস্কি ও মোহাম্মদ সালাহ।

২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচণের জন্য প্রথমে ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ৭ জানুয়ারী (শুক্রবার) সেই তালিকা থেকে শীর্ষ তিনজনকে রাখা হয়েছে এই সংক্ষিপ্ত তালিকায়।

ব্যালন ডি’অরের মতো ফিফার বর্ষসেরা ফুটবলারের ট্রফিটিও জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি লিওনেল মেসির। তার সবচেয়ে বড় কারণে হলো জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক শিরোপা জিতা। গত জুলাইয়ে ব্রাজিলকে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনাকে শিরোপা এনে দিয়েছেন লিওনেল মেসি। চার গোল করে এবং সতীর্থদের পাঁচ গোলে অবদান রেখে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন আর্জেন্টাইন অধিনায়ক।

এছাড়াও লা লিগায় নিজের শেষ মৌসুমেও ব্যক্তিগত অর্জনে সবাইকে ছাপিয়ে গেছেন মেসি। স্প্যানিশ লা লিগায় বিদায়ী মৌসুমে সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো পিচিচি ট্রফি জিতেছিলেন মেসি। এছাড়াও কোপা দেল রের ফাইনালে জোড়া গোল করে বার্সালোনাকে শিরোপা এনে দিতে মূখ্য ভূমিকা পালন করেছিলেন লিওনেল মেসি।

অন্যদিকে ফিফা বর্ষসেরা পুরস্কার জিতার দৌড়ে পিছিয়ে থাকবেন না পোল্যান্ডের রবার্ট লেওয়ানদস্কি। বায়ার্ম মিউনিখের হয়ে বুন্দেসলিগার এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের নামের করে নিয়েছিলেন রবার্ট লেওয়ানদস্কি। তবে জাতীয় দলের হয়ে ব্যক্তিগত কোনো অর্জন নেই এই পলিশ তারকার।

সং ক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া আরেক দাবিদার মোহাম্মদ সালাহ গত মৌসুমে লিভারপুল কিংবা জাতীয় দলের হয়ে কোনো শিরোপা জিততে পারেননি। তবে লিভারপুলের জার্সিতে সর্বোচ্চ ২২ গোলের পাশাপাশি করেছেন ৫ অ্যাসিস্ট। লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন মোহাম্মদ সালাহ।

উল্লেখ্য, আগামী ১৭ জানুয়ারী ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks