Bangladesh Vs Afghanistan | Liton Das | লিটনের সেঞ্চুরি,আফগানিস্তানকে ৮৮ রানে হারিয়ে সিরিজ জয় বাংলাদেশের!

In the second ODI of the three-match ODI series, Bangladesh defeated Afghanistan by 7 runs to secure the series victory.

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে ৮৮ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ।

এদিন শুরুতে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে এদিন শুরুটা ভালোই করেছিল টাইগার দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। তবে দলীয় ৩৮ রানে তামিম ইকবালকে সাজঘরে ফিরান ফজলহক ফারুকী। ২৪ বলে ২ চারে ১২ রান করে আউট হন তামিম। তামিমের আউটের পর সাকিবের সঙ্গে ৪৫ রানের জুটি গড়েছেন লিটন। তবে নিজের ইনিংস লম্বা করতে ব্যর্থ হয়েছেন সাকিব আল হাসান। দলীয় ৮৩ রানে সাকিব আল হাসানকে এলবিডব্লুর শিকার করেন রশিদ খান। ৩৬ বলে ২ চারে ২০ রান করে ফিরেন সাকিব।

সাকিব-তামিম আউট হলেও একপ্রান্ত আগলে রেখে নিজের ছন্দে খেলে গিয়েছেন লিটন দাস। তার সঙ্গী হয়েছেন মুশফিকুর রহিম। এদিন দুজন মিলে গড়েছে ২০২ রানের এক অসাধারণ রেকর্ডগড়া জুটি। এই জুটি গড়ার মাধ্যমে ওয়ানডেতে নিজের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন লিটন দাস। ব্যাট হাতে তান্ডব চালানো লিটন এদিন ১২৬ বলে ১৬ চার ২ ছক্কায় ১৩৬ রান করেছেন লিটন দাস। দলীয় ২৮৫ রানে লিটন দাসকে সাজঘরে ফিরান ফরিদ হাসান। লিটনের উইকেটের পরের বলেই সেঞ্চুরির দ্বারপ্রান্তে যাওয়া মুশফিকুর রহিমকেও সাজঘরে ফিরান ফরিদ আহমেদ। ৯৩ বলে ৯ চারে ৮৬ রান করে আউট হয়েছেন মুশফিক। এরপর মাহমুদুল্লাহ রিয়াদের ৬ এবং আফিফ হোসেনের ১৩ রানে ভর করে ৩০৬ রানের পুঁজি পায় বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া পাহাড়সম রান তাড়া করতে নেমে শুরু থেকেই নড়বড়ে ছিল আফগানদের ব্যাটিং লাইনআপ। দলীয় ৩৪ রানেই ৩ উইকেট হারিয়ে বসা আফগানিস্তানের ব্যাটিংয়ে হাল ধরেন নাজিবুল্লাহ জাদরান ও রহমত শাহ। দুজন মিলে গড়েছেন ৮৯ রানের জুটি।

দলীয় ১২৩ রানে হাফসেঞ্চুরি তুলে নেওয়া রহমত শাহকে সাজঘরে ফিরিয়ে এই জুটি ভাঙেন তাসকিন আহমেদ। ৭১ বলে ৪ চারে ৫২ রান করে আউট হন রহমত শাহ। দলীয় ১৪০ রানে আরেক হাফসেঞ্চুরিয়ান নাজিবুল্লাহ জাদরানকেও আউট করে দেন তাসকিন।

এরপর আর কেউই ব্যাট হাতে আফগানিস্তানের হাল ধরতে পারেনি। দলীয় ১৫১, ১৮৪, ২০৫ ও ২১৮ রানে যথাক্রমে আউট হয়েছেন রাহমুনুল্লাহ গুরবাজ, মোহাম্মদ নবি, রশিদ খান , মুজিবউর রহমান ও ফজল হক ফারুকী। ফলে ৮৮ রানের বিশাল জয়ে সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে বল হাতে দুটি করে উইকেট শিকার করেছেন তাসকিন আহমেদ ও সাকিব আল হাসান। মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ ও আফিফ হোসেন প্রত্যেকে একটি করে উইকেট শিকার করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks