১০০ বলের ক্রিকেটের প্লেয়ার ড্রাফটে ৬ বাংলাদেশি ক্রিকেটার!

দিন দিন স্বল্প ওভারের ক্রিকেট বেশ জনপ্রিয়তা লাভ করছে। বেশ কিছুদিন আগে শুরু হয়েছিলো টি-টেন ক্রিকেট। ক্রিকেটের এই ফরম্যাটে থাকছে.

দিন দিন স্বল্প ওভারের ক্রিকেট বেশ জনপ্রিয়তা লাভ করছে। বেশ কিছুদিন আগে শুরু হয়েছিলো টি-টেন ক্রিকেট। ক্রিকেটের এই ফরম্যাটে থাকছে কেবল মাত্র ১০ টি ওভার৷ আর এবার শুরু হতে যাচ্ছে ক্রিকেটের নতুন একটি ফরম্যাট ‘দ্য হান্ড্রেড। প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে এ প্রতিযোগিতা। যেখানে একটি দল সুযোগ পাবে সর্বোচ্ছ তিনজন বিদেশি ক্রিকেটারকে দলে ভিড়াতে। একজন ক্রিকেটারকে দলে ভিড়াতে দলগুলো ১০০ সেকেন্ড করে সময় পাবে। এই সময়ের মধ্যেই একজন খেলোয়াড়কে দলে ভিড়াতে পারবে দলগুলো। চলতি মাসের ২০ তারিখ থেকে ইংল্যান্ডে শুরু হবে ‘দ্য হান্ড্রেড’ এর প্লেয়ার ড্রাফট।

১০০ বলের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফটে জায়গা পেয়েছেন মোট ১৬৫ জন বিদেশি ক্রিকেটার। এই ১৬৫ জন বিদেশি ক্রিকেটারদের মধ্যে জায়গা পেয়েছেন ৬ বাংলাদেশী ক্রিকেটার।

প্লেয়ার ড্রাফটে থাকা খেলোয়াড়দের ভাগ করা হয়েছে ৫ টি মূল্য তালিকায়৷ যার মধ্যে ৮ জন ক্রিকেটারদের রিজার্ভ প্রাইস ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার পাউন্ড। এই আটজন ক্রিকেটারদের মধ্যে তিনজন অস্ট্রেলিয়ার, তিনজন দক্ষিণ আফ্রিকার এবং দুইজন বাংলাদেশি খেলোয়াড় রয়েছে।

১ লাখ ২৫ হাজার পাউন্ডের ক্যাটাগরিতে থাকা অস্ট্রেলিয়ার তিন খেলোয়াড় হলেনঃ স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার তিনজন হলেনঃ কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিডি ও কাগিসো রাবাদা৷

উক্ত ক্যাটাগরিতে থাকা দুই বাংলাদেশি খেলোয়াড় হলেনঃ সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। দুইজনেরই রিজার্ভ প্রাইস ধরা হয়েছে ১ লাখ পাউন্ড।

তামিম এবং সাকিবদের সঙ্গে রয়েছে আরো ১৭ জন ক্রিকেটার। তাদেরও রিজার্ভ প্রাইস ১ লাখ পাউন্ড করে ধরা হয়েছে৷ তারা হলেনঃ- হরভজন সিং, গ্লেন ম্যাক্সওয়েল, রশিদ খান, সন্দীপ লামিচানে,শহিদ আফ্রিদি, ডোয়াইন ব্রাভো, সুনিল নারাইন ও কাইরন পোলার্ড।

৭৫ হাজার পাউন্ড ভিত্তিমূল্য ধরা হয়েছে মোট ৮ জন ক্রিকেটার। তারা হলেনঃ ডেল স্টেইন, বাবর আজম, মার্কুস স্টইনিস, মোহাম্মদ হাফিজ, নিকোলাস পুরান, মার্টিন গাপটিল, ফাহিম আশরাফ ও শাহিন আফ্রিদি।

৫০ হাজার পাউন্ড মূল্যে আছেন ইমাদ ওয়াসিম, ডি আর্চি শর্ট, এভিন লুইস ও স্যান্টনার। ৪০ হাজার পাউন্ড ধার্যের তালিকায় রয়েছেন থিসারা পেরেরা, অ্যালেক্স ক্যারি, লেন্ডল সিমন্স, সিমরন হেটমায়ার।

৬৭ জন ক্রিকেটারদের ভিত্তিমূল্য ধার্য করা হয়নি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে ৩০ হাজার পাউন্ডের কাছাকাছি পরিমাণ মূল্য পাবেন।

‘দ্য হান্ড্রেড’ এর প্লেয়ার ড্রাফটে থাকা ৬ বাংলাদেশি ক্রিকেটারঃ-

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: