Mushfiqur Rahim | Highest Test Average | বাবর আজম – করুনারত্নদের পেছনে ফেলে শীর্ষে মুশফিক!

Mushfiqur Rahim | Highest Test Average | বাবর আজম – করুনারত্নদের পেছনে ফেলে শীর্ষে মুশফিক!

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে ব্যাটিংয়ে নিজের সেরাটা দিতে পারছিলেন না। যার ফলে বিভিন্ন সমালোচনার মুখে পড়তে হয়েছে মুশফিকুর রহিমকে। শ্রীলঙ্কার বিপক্ষের টেস্ট সিরিজের আগে গুঞ্জনও উঠেছিল দল থেকে বাদ পড়তে যাচ্ছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। তবে সব সমালোচনা ও গুঞ্জন উড়িয়ে জবাবটা ব্যাট হাতেই দিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এবার বাবর আজম-দিমুথ করুনারত্নের মতো ব্যাটারদের পেছনে শীর্ষস্থানে আধিপত্য বিস্তার করছেন মি.ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম।

লঙ্কানদের বিপক্ষের দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই ব্যাট হাতে দাপট দেখিয়েছেন মুশফিক। প্রথম ম্যাচে সেঞ্চুরি তুলে নেওয়ার পর দ্বিতীয় ম্যাচেও পেয়েছেন সেঞ্চুরির দেখা শুধু তাই নয় সেই সেঞ্চুরিকে দেড়শতে রূপ দিয়েছেন মুশফিকুর রহিম। যোগ্য সঙ্গ পেলে হয়তো দ্বিশতকের দেখাও পেতে পারতেন মি.ডিপেন্ডেবল। তবে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মুশফিক অপরাজিত থাকেন ১৭৫ রানে। অন্যদিকে প্রথম টেস্টে ১০৫ রান করে আউট হয়েছিলেন মুশফিকুর রহিম।

সাদা পোশাকে দাপট দেখিয়ে এবার বাঘা বাঘা খেলোয়াড়দের পেছনে ফেলে শীর্ষস্থানে রাজত্ব করছেন মুশফিকুর রহিম। অজি তারকা মার্নুস লাবুশানে, শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে পাকিস্তানের বাবর আজমদের মতো তারকা ব্যাটারদের পেছনে ফেলে শীর্ষস্থানে আছেন মুশফিকুর রহিম।

টেস্টে ২০২০ সাল থেকে কমপক্ষে ২০ ইনিংস খেলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি গড় বাংলাদেশের মুশফিকুর রহিমের। ২০২০ সাল থেকে এখন পর্যন্ত সাদা পোশাকে এখন পর্যন্ত ২১ ইনিংস খেলে ৫৮.৯৪ গড়ে মুশফিকুর রহিম ১০০২ রান করেছেন। এই রান করতে তিনটি সেঞ্চুরির দেখা পেয়েছেন মুশফিকুর রহিম।

এই তালিকায় মুশফিকুর রহিমের পরে অবস্থান করছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুউস। ২১ ইনিংসে তার গড় ৫৪.৭২। তালিকায় তৃতীয় স্থানে থাকা দিমুথ করুনারত্নে ২৬ ইনিংস খেলেছেন ৫৩.৬০ গড়ে। অন্যদিকে এরপরে অবস্থান করা অস্ট্রেলিয়ার মার্নুস লাবুশানে ২৪ ম্যাচে ব্যাটিং করেছেন ৫২.৩৯ গড়ে। তালিকায় পঞ্চম স্থানে অবস্থান করা পাকিস্তানের বাবর আজমের গড় ৫২.০০। তিনি ইনিংস খেলেছেন ২৪ টি।

এই তালিকায় সপ্তম স্থানে অবস্থান করছেন ব্যাট হাতে ফর্মের তুঙ্গে থাকা টাইগার ব্যাটার লিটন দাস। এখন পর্যন্ত ২৪ ইনিংস খেলেছেন ৫০.৬২ গড়ে। এসময় তিনি রান করেছেন ১২১৫।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks