Messi made five records in one match : পেলে, ম্যারাডোনা, বাতিস্তুতাদের রেকর্ড ভেঙে এক ম্যাচেই পাঁচ রেকর্ড মেসির!

Messi made five records in one match : পেলে, ম্যারাডোনা, বাতিস্তুতাদের রেকর্ড ভেঙে এক ম্যাচেই পাঁচ রেকর্ড মেসির!

চলতি বিশ্বকাপটা যেনো লিওনেক মেসির জন্য রেকর্ডময় বিশ্বকাপে পরিণত হয়েছে শুরু থেকেই একের পর এক রেকর্ড ভাঙা-গড়ার মধ্য দিয়ে যাচ্ছেন আর্জেন্টাইন সুপারস্টার। বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে পরাজিত করে ফাইনালের টিকিট ইতিমধ্যে কেটে ফেলেছে আলবিসেলেস্তারা। এই ম্যাচে নিজের শৈল্পিক ফুটবল দিয়ে একাধিক রেকর্ড গড়েছেন মেসি। এই ম্যাচে পেলে, ম্যারাডোনার, গ্যাব্রিয়েল বাতিস্তুতা, লোথার ম্যাথিউস ও রাফায়েল মার্কুয়েজের গড়া রেকর্ড ছুঁয়ে ফেলেছেন লিওনেল মেসি। এই এক ম্যাচেই মেসি গড়েছেন পাঁচটি রেকর্ড!

ক্রোয়েশিয়ার বিপক্ষে নজরকাড়া পারফরম্যান্স করেছেন লিওনেল মেসি। দূর্দান্ত এক গোল করার পাশাপাশি করেছেন এক অ্যাসিস্টও। এই অ্যাসিস্টটি করার মাধ্যমে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের রেকর্ড ছুঁয়ে ফেলেছেন মেসি।

বিশ্বকাপের নকআউট পর্বে সর্বোচ্চ ৬ টি অ্যাসিস্টের রেকর্ড এতোদিন দখলে রেখেছিলেন পেলে। ক্রোয়েশিয়ার বিপক্ষে একটি অ্যাসিস্ট করার মাধ্যমে এই রেকর্ডে পেলের পাশে নাম লিখিয়েছেন লিওনেল মেসি।

এছাড়াও এই ম্যাচে এই এক অ্যাসিস্টের মাধ্যমে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার রেকর্ডটিও ছুঁয়ে ফেলেছেন মেসি। ১৯৬৬ সাল থেকে বিশ্বকাপে সর্বোচ্চ ৮ অ্যাসিস্টের রেকর্ডের মালিক ছিলেন এতোদিন দিয়াগো ম্যারাডোনা। ১৯৬৬ সাল থেকে এককভাবে বিশ্বকাপে সর্বোচ্চ ৮ অ্যাসিস্টের মালিক ছিলেন ম্যারাডোনা। এবার ক্রোয়েশিয়ার বিপক্ষে জুলিয়ান আলভারেজের করা গোলে অ্যাসিস্ট করার মাধ্যমে বিশ্বকাপ মঞ্চে লিওনেল মেসিরও অ্যাসিস্ট সংখ্যা ৮ টি। ফলে বিশ্বকাপে সর্বোচ্চ অ্যাসিস্টে ম্যারাডোনার পাশে নাম লেখালেন মেসি।

অন্যদিকে এই ম্যাচে এক গোল করার মাধ্যমে আর্জেন্টিনার ইতিহাসে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন ক্ষুদে জাদুকর। এর আগে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে এই রেকর্ডের মালিক ছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। বিশ্বকাপ আসরে এই কিংবদন্তির গোলের সংখ্যা ছিল ১০ টি। ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করার মাধ্যমে বিশ্বকাপে বর্তমানে মেসির গোলসংখ্যা ১১ টি যা আর্জেন্টিনার ইতিহাসে সর্বোচ্চ।

এছাড়াও এই ম্যাচে মাঠে নামার মধ্য দিয়ে বিরল এক রেকর্ডে নাম লেখালেন মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার মধ্য দিয়ে বিশ্বকাপ আসরে ২৫ ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। এর আগে জার্মানির লোথার ম্যাথিউস খেলেছিলেন সর্বোচ্চ ২৫ টি বিশ্বকাপ ম্যাচ। ক্রোয়েশিয়ার বিপক্ষের ম্যাচে মাঠে নেমেই তাকে ছুঁয়ে ফেলেন মেসি। ফাইনাল ম্যাচে মাঠে নামলে বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডের মালিক হবেন লিওনেল মেসি।

এদিকে অধিনায়ক হিসেবেও এক রেকর্ডে নিজের নাম তুলেছেন মেসি। অধিনায়ক হিসেবে বিশ্বকাপ মঞ্চে সর্বোচ্চ ১৯ ম্যাচ খেলার রেকর্ড এখন মেসির আদলে। এর আগে মেক্সিকোর রাফায়েল মার্কুয়েজ অধিনায়ক হিসেবে খেলেছিলেন ১৮ ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks