Lionel Messi | Basten | বিশ্বসেরা হওয়ার জন্য মেসির সেই ব্যক্তিত্ব নেই – বাস্তেন!

Lionel Messi | Basten | বিশ্বসেরা হওয়ার জন্য মেসির সেই ব্যক্তিত্ব নেই – বাস্তেন!

বর্তমান ফুটবল বিশ্বে সেরা ফুটবলার কে? এমন প্রশ্নে তোলপাড় থাকে ফুটবল পাড়া। বর্তমান সময়ে বিশ্বসেরা ফুটবলারের খেতাবে নাম টানা হয় পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তবে সে ক্ষেত্রে রয়েছে ভিন্নমত। অনেক ফুটবল বিশ্লেষকের কাছে বিশ্বসেরা রোনালদো তো অনেকের কাছে বিশ্বসেরা মেসি। তবে বিভিন্ন জনের বিভিন্ন মতামত থাকলেও লিওনেল মেসি যে বিশ্বের সেরা ফুটবলারদের একজন তা অস্বীকার করার কোনো সুযোগ নেই। তবে এবার লিওনেল মেসি বিশ্বের সেরা ফুটবলার হওয়ার যোগ্য নয় বলে মন্তব্য করে সমালোচনার জন্ম দিয়েছেন নেদারল্যান্ডসের সাবেক কিংবদন্তি মার্কো ভ্যান বাস্তেন।

ক্যারিয়ারে তিনবার ব্যালন ডি’অর জয়ী সাবেক ডাচ এই ফুটবলারের মতে, লিওনেল মেসি বিশ্বসেরা ফুটবলারদের একজন নয়। তার মতে, বিশ্বসেরা হতে যেসব গুণাবলির প্র‍য়োজন তার মধ্যে ব্যক্তিত্বের প্রশ্নে পিছিয়ে আছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ফ্রান্স ফুটবলকে দেওয়া এক সাক্ষাৎকারে বাস্তেন বলেন, আমার জন্য পেলে, ডিয়াগো ম্যারাডোনা ও ইয়োহান ক্রুইফ সর্বকালের সেরা তিন ফুটবলার।

নিজের ফুটবল ক্যারিয়ারে ক্রুইফের সঙ্গে বেড়ে উঠা এবং পেলে-ম্যারাডোনার নান্দনিক ফুটবলের স্মৃতিচারণ করে বাস্তেন বলেন, একজন বাচ্চা হিসেবে আমি তখন ক্রুইফের মতো হতে চাইতাম। সে ছিল আমার আমার বন্ধু। আমি তাকে মিস করি। পেলে ও ম্যারাডোনাও অবিশ্বাস্য ছিলেন।

তবে মেসিকে নিয়ে মন্তব্য করতে গিয়ে সমালোচনার জন্ম দিয়েছেন নেদারল্যান্ডসের সাবেক এই ফুটবলার। যে মেসিকে বর্তমান আর্জেন্টাইন দলের সকল খেলোয়াড় এবং আর্জেন্টাইন ভক্তরা একজন পরিপূর্ণ নেতা মনে করে সেখানে সেই মেসির ব্যক্তিত্বের অভাব বলে মনে করছেন এসি মিলানের সাবেক এই ফুটবলার।

এ প্রসঙ্গে তিনি বলেন, মেসিও অনেক বড় খেলোয়াড়, কিন্তু ম্যারাডোনা দলের মধ্যে সবসময় আরো বেশি ব্যক্তিত্বসম্পন্ন ছিলেন। মেসি সেই ব্যক্তিটি নন, যে যুদ্ধের ময়দানে নিজেকে সবার সামনে রাখে।

তবে বাস্তেনের সেরা খেলোয়াড়ের তালিকা থেকে বাদ যাননি ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়াও মিচেল প্লাতিনি ও জিনেদিন জিদানের নামও উল্লেখ করেছেন বাস্তেন।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks