Lautaro Martinez Goal Was Onside : ভিএআরের ভুলে মার্টিনেজের গোল বাতিল! সমালোচনার তুঙ্গে ফিফার সেমি অটোমেটেড প্রযুক্তি!

Lautaro Martinez Goal Was Onside : ভিএআরের ভুলে মার্টিনেজের গোল বাতিল! সমালোচনার তুঙ্গে ফিফার সেমি অটোমেটেড প্রযুক্তি!

২০২২ কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপের ফেবারিটের তালিকায় সবার উপরে থাকা আর্জেন্টিনার এমন হারে অবাক ফুটবল বিশ্ব। ম্যাচের প্রথমার্ধে আলবিসেলেস্তারা গোল করেছে মোট ৪ টি যার ৩ টিই অফসাইডের কারণে বাতিল করে দেয় রেফারি। যার ফলে আআত্নবিশ্বাস হারিয়ে শেষ পর্যন্ত হোঁচট খেতে হয় লিওনেল মেসিদের।

তবে আর্জেন্টিনার ম্যাচের পর আলোচনার তুঙ্গে এই অফসাইড কান্ড। দাবি উঠেছে লাউতারো মার্টিনেজের করা গোলটি ছিল বৈধ।

ম্যাচের ৯তম মিনিটে লিওনেল মেসির পেনাল্টি শট থেকে এগিয়ে যাওয়ার পর ২৯তম মিনিটে আবারো জালে জড়ান আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ। তবে মার্টিনেজের করা সেই গোলটি ভিএআরের মাধ্যমে অফসাইড ঘোষণা করা হয়। ফিফার নতুন প্রযুক্তি সেমি অটোমেটেড প্রযুক্তিতে মার্টিনেজের করা সেই গোলটি বাতিল করে ভিএআর রেফারি আব্দেলহাক ইচিয়ালি।

তবে টিওয়াইসি স্পোর্টস এবং বিভিন্ন সংবাদমাধ্যমে একটি গ্রাফিক প্রকাশ করা হয়েছে যেখানে দেখা গেছে, সেমি অটোমেটেড প্রযুক্তিতে লাউতারো মার্টিনেজের সাথের খেলোয়াড়কেই বিবেচনা করা হয়েছেন। অন্যদিকে মার্টিনেজ থেকে দূরে দাঁড়িয়ে থাকা আরেক খেলোয়াড়কে আমলেই আনেনি ফিফার এই নতুন প্রযুক্তি। সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত গ্রাফিকের মধ্যে দেখা গিয়েছে মার্টিনেজের সামনেও এক সৌদি খেলোয়াড় ছিল এবং সেই খেলোয়াড় থেকে মার্টিনেজের পা ছিল ভিতরে। ভিএআর মূলত লাউতারোর কাছে থাকা ডিফেন্ডারকে গণ্য করেই অফসাইডের সিদ্ধান্ত জানিয়ে দেয় অন্যদিকে লাউতারো মার্টিনেজ থেকে দূরে দাঁড়িয়ে থাকা আরে সৌদি ডিফেন্ডারের পজিশন বিবেচনা করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks