অধিক তাপমাত্রায় করোনা টিকে না,এটি সঠিক নয়-জর্জ গাও!

করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। সারা বিশ্বে এ পর্যন্ত মোট ৭ লাখ ২২ হাজার ৩৪৭ জন এ ভাইরাসে আক্রান্ত.

করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। সারা বিশ্বে এ পর্যন্ত মোট ৭ লাখ ২২ হাজার ৩৪৭ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এবং করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে মোট ৩৩ হাজার ৯৮০ জন। অন্যদিকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৫১ হাজার ৭৬৬ জন। করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব যেনো হুমকির মুখে পড়েছে। থমকে গেছে সবকিছু। লকডাউন করা হয়েছে অধিকাংশ দেশ।

এদিকে বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে এর প্রাদুর্ভাব। বাংলাদেশে এ পর্যন্ত মোট ৪৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে এবং মারা গেছে ৫ জন। এছাড়াও সুস্থ হয়ে উঠেছেন ১৯ জন।

এদিকে করোনাভাইরাস নিয়ে অনেকের মধ্যে রয়েছে অনেক ভুল ধারণা। অধিক তাপমাত্রা কিংবা গরমে করোনাভাইরাস টিকতে পারে না এমন ধারণায় মেনে চলছেন অনেকে।

তবে এবার এই ধারণাকে ভুল বলে প্রমাণিত করলেন চীনের রোগ প্রতিরোধ বিষয়ক সর্বোচ্ছ কর্তৃপক্ষ চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এর পরিচালক জর্জ গাও।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, লোকে ভাবে, এটি খুবই ক্ষণায়ু এবং তাপমাত্রা বেশি আছে এমন এটি বেশীক্ষণ টিকে না। কিন্তু যুক্তরাষ্ট্র এবং চীন দুই জায়গার গবেষণাতে দেখা গেছে, ভূ-পৃষ্ঠে এটি যেকোনো পরিবেশে নিজেকে টিকিয়ে রাখতে খুবই পরাঙ্গম। নানা ধরনের পরিবেশ-প্রতিবেশে এটি নিজেকে টিকিয়ে রাখতে সক্ষম।

তিনি আরো বলেন, ভারতে তামপমাত্রা বেশি কিন্তু আশঙ্কা করা হচ্ছে ভারতে ভাইরাসটি ব্যাপকহারে ছড়াবে। এরি মধ্যে বেশ কিছু উচ্চ তাপমাত্রার দেশেও এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে আমাদের কাছে খবর রয়েছে। এটি এনভেলপড ভাইরাস হওয়ার কারণে তাপমাত্রা কোনো বিষয় না। সৌদি আরবে তাপমাত্রা কম না, বেশিই। কিন্তু ওখানে মানুষ আক্রান্ত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: