বাংলাদেশে মাত্র ২০০ টাকায় করোনা শসনাক্তকারী কিট আবিষ্কার!!

করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। পুরো বিশ্বের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে এই ভাইরাসের কারণে। ইউরোপের রাস্তাগুলো জনশূণ্য হয়ে পড়েছে। এমনকি.

করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। পুরো বিশ্বের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে এই ভাইরাসের কারণে। ইউরোপের রাস্তাগুলো জনশূণ্য হয়ে পড়েছে। এমনকি মুসলিম দেশগুলোতেও মসজিদে মসজিদে ঝুলছে তালা। কাবা শরীফে ওমরা এবং তাওয়াফ করা বন্ধ করে দেওয়া হয়েছে। দিন দিন এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুররণ করেছেন ৮ হাজারেরও বেশি মানুষ। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৮০ হাজার ৯০৬ জন৷ এছাড়াও চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা ৫৩ হাজার ৬৮৮ জন।

বাংলাদেশেও ইতিমধ্যে ঢুকে পড়েছে করোনাভাইরাস। ইতিমধ্যে একজনের মৃত্যুও ঘটেছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে। এছাড়াও বাংলাদেশে করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১৪ জনে গিয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশে করোনা রোগীর চিকিৎসার ক্ষেত্রে নেই পর্যাপ্ত পরিমাণে সরঞ্জাম। চিকিৎসকদের কিটও নেই বলে জানা গিয়েছে। এমন অবস্থায় দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেলে মারাত্মকভাবে বিপর্যয়ে পড়তে পারে৷

বাংলাদেশে করোনা শনাক্তের কিট রয়েছে মাত্র ১৭৩২টি। কিটের অভাবে দেশে ব্যাপকভাবে করোনাভাইরাসের পরীক্ষা করা যাচ্ছে না। আইডিসিআরের কাছে করোনা পরীক্ষা করার কিটটি ছিলো মোট ২ হাজার পিস। ইতিমধ্যে খরচ হয়েছে ৩০০ এর মতো।

এমন অবস্থায় দেশে খুব সস্তায় করোনা শনাক্তকারী কিট আবিষ্কার করা হলো বাংলাদেশে। ডা.জাফরুল্লাহ চৌধুরীর মালিকানাধীন গণস্বাস্থ্য কেন্দ্রের অঙ্গসংগঠন গণস্বাস্থ্য বায়োটেকের একদল কর্মী করোনা শনাক্ত করার কিট তৈরি করেছেন। তাদের আবিষ্কৃত এই কিটটি তৈরি করতে খরচ পড়বে মাত্র ২০০ টাকা।

খবরটি নিশ্চিত করে ডা.জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকারের অনুমতি পেলে আমরা এক মাসের মধ্যে ব্যাপক আকারে কিটটি বাজারে আনতে পারব।

ঔষুধ প্রশাসন অধিদপ্তরের কাছ থেকে অনুমোদন মিললে আগামী ১৫ দিনের মধ্যে উৎপাদনে যেতে পারবে গণস্বাস্থ্য কেন্দ্র৷ প্রতি মাসে ১ লাখ পিস উৎপাদনের সক্ষমতা আছে তাদের। এ বিষয়ে ডা.জাফরুল্লাহ জানান, ২০০ টাকায় তারা এই কিট সরবরাহ করতে পারবে৷ কিন্তু ল্যাবে গিয়ে কোনোভাবেই যেনো ৩০০ টাকার বেশি খরচ না পড়ে। সরকারকে তা কঠোরভাবে নিয়ন্ত্রন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: