Brazil-Argentina do not play high level football – Mbappe! ব্রাজিল-আর্জেন্টিনা উঁচু মানের ফুটবল খেলে না – এমবাপ্পে!

Brazil-Argentina do not play high level football – Mbappe! ব্রাজিল-আর্জেন্টিনা উঁচু মানের ফুটবল খেলে না – এমবাপ্পে!

বিশ্বকাপে লাতিন ফুটবলের দুই দেশ ব্রাজিল-আর্জেন্টিনাকে অনেক ফুটবল বোদ্ধারা সবসময় ফেবারিট হিসেবে মানেন। ফুটবল বিশ্বকাপে যে লাতিন ফুটবলের আধিপত্য এবং জনপ্রিয়তা তা ব্রাজিলের পাঁচটা বিশ্বকাপ জেতাই বলে দেয় বারবার। এছাড়াও ফুটবলের লিজেন্ডারি খেলোয়াড়দের তালিকা তৈরি করা হলেও নিসঃন্দেহে এগিয়ে থাকবে লাতিন আমেরিকার দুই দল ব্রাজিল-আর্জেন্টিনার কিংবদন্তি খেলোয়াড়রা। পেলে, ম্যারাডোনা, বাতিস্তুতা, রোনালদিনহো, আলফ্রেডো ডি স্টিফানো, রোনালদো নাজারিওর মতো কিংবদন্তি খেলোয়াড়েরা যুগ যুগ ধরে আধিপত্য বিস্তার করে এসেছে ফুটবল বিশ্বে। যার পথ ধরে বর্তমানে ফুটবল বিশ্বে লাতিন ফুটবলের দেশ থেকে রাজত্ব করছে লিওনেল মেসি ও নেইমার জুনিয়ররা। তবে এসব সমীকরণ এবং হিসাব-নিকাশের কথা মানতে নারাজ ফরাসি বিশ্বকাপ জয়ী কিলিয়ান এমবাপ্পে। এমবাপ্পের মতে, উঁচু মানের ফুটবল খেলেনা ব্রাজিল ও আর্জেন্টিনা।

সম্প্রতি রিয়াল মাদ্রিদের চুক্তিকে ফিরিয়ে দিয়ে পিএসজির সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করে বেশ আলোচনায় আছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। যার জন্য বিভিন্ন সময় গণমাধ্যমের সামনে কথা বলতে হচ্ছে এমবাপ্পেকে। সেখানেই বিশ্বকাপের লাতিন ফুটবলের দেশগুলো নিয়ে কথা বলতে গিয়ে ব্রাজিল-আর্জেন্টিনাকে নিয়ে বেফাঁস মন্তব্য করে বসলেন কিলিয়ান এমবাপ্পে।

এ সময় কিলিয়ান এমবাপ্পে বলেন, ব্রাজিল ও আর্জেন্টিনা উঁচু মানের ফুটবল খেলে না। আমি মনে করি ব্রাজিল ভাল দল। ইউরোপের কয়েকটি দেশ বেশ ভাল। কিন্তু সুবিধা হচ্ছে, ইউরোপে সবসময় উঁচু মানের ফুটবল খেলা হয়। উদাহরণ হিসেবে আমাদের নেশন্স লিগ আছে। যখন বিশ্বকাপ শুরু হবে তাঁর আগেই আমরা প্রস্তুত হব।

এমবাপ্পে আরো বলেন, আর্জেন্টিনা এবং ব্রাজিল বিশ্বকাপে পৌঁছানোর জন্য উঁচু মানের ম্যাচ খেলে না। দক্ষিণ আমেরিকায়, ফুটবল ইউরোপের মতো উন্নত নয়। কারণ আপনি গত কয়েক বিশ্বকাপের দিকে তাকান সবগুলোই ইউরোপীয়ানরাই জয়ী হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks