Bangladesh vs South Africa | Mominul Haque | সিনিয়রদে আধিপত্যে অসহায় মমিনুল হক!

Bangladesh lost 220 runs in the first match of South African sub-division. Mominul was to see Bangladesh win the first council in Durban. After winning the card, he decided to bowl, which was a mistake.

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ২২০ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ডারবানে প্রথম টেস্টে টস জিতেছিলেন বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক। টস জিতে তিনি বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন যা পুরোপুরিভাবে ভুল প্রমাণিত হয়েছে। ডারবানে টস জিতে মমিনুল হকের এমন সিদ্ধান্তে অবাক হয়েছিল খোদ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। আসলেই কি ডারবান টেস্টে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্তটা মমিনুল হকের ছিল নাকি অন্য কারো চাপে এসে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তিনি? এসব প্রশ্নের এবার উত্তর দিয়ে দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে উত্তরটা মোটেও সন্তোষজনক নয় যে তা বিসিবি বসের কথায় স্পষ্ট।

বাংলাদেশ জাতীয় দলের অধিকাংশ কোচই দক্ষিণ আফ্রিকার। দক্ষিণ আফ্রিকার মাঠ এবং পিচ সম্পর্কে রাসেল ডোমিঙ্গো ও অ্যালান ডোনাল্ডের থেকে কে বা বেশি জানবে। সে জায়গায় কোচদের কথায়ই নাকি শুনলো না অধিনায়ক মমিনুল হক ও দলের আরো দুই সিনিয়র ক্রিকেটার! টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো ও অ্যালান ডোনাল্ড নাকি ম্যাচের আগেই বলে দিয়েছিলেন টস জিতলে ব্যাটিং নিতে। কিন্তু তাদের সে কথার তোয়াক্কা না করে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন অধিনায়ক মমিনুল হক।

তবে মমিনুলের এমন সিদ্ধান্তের নেপথ্যে ছিলেন দলের দুই সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল খান ও মুশফিকুর রহিম। মূলত তামিম এবং মুশফিকের চাওয়াতেই নাকি এমন সিদ্ধান্ত নিতে হয়েছে অধিনায়ককে।

এবার এসমস্ত বিষয় নিয়ে ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে সকল কিছু খোলাসা করেছেন বিসিবি বস পাপন। এ প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেন, সামনা সামনি না বসে বলা কঠিন। আমি জানি ডোমিঙ্গো ও ডোনাল্ড দুইজনেই উইকেট সম্পর্কে ধারণা দিয়েছে এবং সাজেশন দিয়েছে এখানে পরের দিকে ব্যাটিং করা কঠিন হবে। কারণ তখন খুব টার্ন হবে। সেখানে খালেদ মাহমুদ ও জালাল ইউনুস ছিল।

ম্যাচ শেষে নিজের কাঁধে দোষ নিয়ে সিনিয়র ক্রিকেটারদের আড়াল করেছিলেন মমিনুল হক। এ বিষয়ে পাপন বলেন, অবশ্যই দক্ষিণ আফ্রিকার কোচিং স্টাফরা তাদের কন্ডিশন ভালো জানে। আমি শুনলাম মমিনুল বলেছে, এটা তার নিজের সিদ্ধান্ত ছিল। আমি জানি কিছু সিনিয়র ব্যাটসম্যান তারা আগে ব্যাটিং করতে চায় না। এটাই ছিল মূল বিষয়। মমিনুল হয়তো সিনিয়রদের কথা শুনেছে, কারণ তাকে তো দলটাকে নিয়ে খেলতে হবে। আমি কি করতে পারি? আমার কিছু বলার নেই। তামিম শেষ মুহুর্তে ছিটকে গেছে। কিন্তু তারপরও তারা সিদ্ধান্ত পরিবর্তন করতে পারতো।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks