Ban vs SL | Liton Mushfiq | ৬৩ বছরের ইতিহাস নিজেদের করে নিলেন মুশফিক-লিটন!

Ban vs SL | Liton Mushfiq | ৬৩ বছরের ইতিহাস নিজেদের করে নিলেন মুশফিক-লিটন!

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শুরুটা যেভাবে করেছিল মমিনুল হক-সাকিব আল হাসানরা সেটা দেখে অনেকে হয়তো ভেবেই নিয়েছিল ১০০ রান করার আগেই গুটিয়ে যাবে বাংলাদেশ। তবে সকলের চিন্তাভাবনাকে ভুল প্রমাণ করে ষষ্ঠ উইকেটে জুটি গড়ে দারুণভাবে চমকে দিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। শুধু তাই নয় ৬৩ বছরের আগের ইতিহাসকে উলোটপালোট করে দিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস!

ঢাকা টেস্টের প্রথম দিনের সকালেই লঙ্কান পেসার রাজিথার বোলিং তোপে মাত্র ২৪ রানেই ৫ উইকেট খুইয়ে বসে বাংলাদেশ। এদিন শূন্য রানে ফিরেছেন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল ও সাকিব আল হাসান। অন্যদিকে মমিনুল হক করেছেন ৯ রান ও নাজমুল হোসেন শান্ত করেছিলেন ৮ রান। দলীয় ২৪ রানে ৫ উইকেট হারানো সেই বাংলাদেশকে খাদের কিনারা থেকে তুলে এনেছেন অভিজ্ঞ দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাস। ষষ্ঠ উইকেটে এসে দারুণ জুটিতে ৬৩ বছর আগের রেকর্ড ভেঙে সেখানে নিজেদের নাম তুলেছেন এই দুই টাইগার ব্যাটার।

বাংলাদেশ ২৪ রানে ৫ উইকেট হারানোর পর মুশফিক ও লিটন দাসের জুটি ছুঁয়ে ফেলে ২০০ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোনো দল ২৪ কিংবা এর কম রানে ৫ উইকেট হারানোর পর এটিই সেরা জুটি! এর আগে লাল বলের ক্রিকেটে ২৪ কিংবা তার কম রানে ৫ উইকেট হারানোর পর সেরা জুটি ছিল ৮৬ রান!

১৯৫৭ সালে এই রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের দুই ব্যাটসম্যান ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন। সেদিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট হারানো পাকিস্তানের হয়ে ৮৬ রানের এই জুটি গড়েছিলেন এই দুইজন ব্যাটার।

আর এবার ৬৩ বছর পর এসে এই রেকর্ড নিজেদের নামে করে নিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস।

দ্বিতীয় দিনের প্রথম সেশনে বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি লিটন দাস। ফলে এই দুজনের জুটি থামে ২৭২ রানে। ক্যারিয়ার সেরা ২৪১ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরেছেন লিটন দাস। ২৪৬ বল খেলে ১৬ চার ১ ছয়ে ১৪১ রান করেছেন লিটন দাস।

Leave a Reply

Your email address will not be published.

Enable Notifications    OK No thanks