(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফুটবল খেলার খবর : ব্যালন ডি’অর এর সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি!

মেসির জায়গা হলো না ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়। লড়াইয়ে আছেন করিম বেনজেমা ও রবের্ত লেভানদোভস্কি। আর্লিং হলান্ড ও পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদোও আছেন সেই তালিকায় । শুক্রবার রাত পৌনে ১২টায় তালিকা ঘোষণা করা হয়। ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি সাতবার জেতা ব্যালন ডি’অরের।

ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হয় সাংবাদিকদের ভোটের মাধ্যমকে। ২০১০ সালে ফিফা ব্যালন ডি’অর একীভূত হয়েছিল। তারপর ২০১৬তেই চুক্তি শেষ হয়ে যাওয়ায় ফিফার সাথে। তারপর একাই চালান ফ্রান্স ফুটবল।করোনার কারণে পুরস্কারটি দেওয়া হয়নি ২০২০ সালে।তাই তো ২০২২ সালের পুরস্কারের জন্য ছয় ধাপে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিনটি।

৩০জনের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসির পিএসজি সতীর্থ নেইমারও।২০০৫ সালের পর এই প্রথম ৩০ জনের তালিকায় জায়গা পেলেন না মেসি অথচ আগের বার জয়ীহয়েছিলেন মেসি। অন্যদিকে বেনজেমা ব্যালন ডি’অরের ফেভারিটদের তালিকায় ওপরে আছেন। বেনজেমা চার দলের ফাইনালসের সেমি-ফাইনাল ও ফাইনালে একটি করে গোল করেন। দুর্দান্ত ফর্মে আছেন বেনজেমা। ক্লাব ফুটবলে ও বেশ চমক দেখাচ্ছেন এই ফুটবলার। নিজের সেরা ছন্দে আছেন অনেক খেলোয়াড় রোনালদো ও তাদের মধ্যে একজন। বর্ষসেরা খেলোয়াড়ের লড়াইয়ে শীর্ষ তিন জন হলো বেমজেমা, রোনালদো ও লেভানদোভস্কি।

কে কে আছেন ৩০জনের তালিকায় একবার দেখে নপওয়া যাক।
করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড), আন্টোনিও রুডিগার (চেলসি/রিয়াল মাদ্রিদ), কেভিন ডে ব্রুইনে (ম্যানচেস্টার সিটি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড/ম্যানচেস্টার সিটি), দুসান ভ্লাহোভিচ (ইউভেন্তুস), জোয়াও কানসেলো (ম্যানচেস্টার সিটি), কিলিয়ান এমবাপে (পিএসজি), ভার্জিল ভন ডাইক (লিভারপুল),বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি), লুইস দিয়াস (লিভারপুল), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ/বার্সেলোনা), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), সন হিউং মিন (টটেনহ্যাম হটস্পার),থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ), রাফায়েল লেয়াও (এসি মিলান), ক্রিস্তোফা এনকুনকু (লাইপজিগ), মোহামেদ সালাহ (লিভারপুল), জসুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল), ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ),ফাবিনিয়ো (লিভারপুল), মাইক মিয়াঁ (এসি মিলান), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), দারউইন নুনেস (বেনফিকা/ লিভারপুল), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি) সাদিও মানে (লিভারপুল/বায়ার্ন মিউনিখ), সেবাস্তিয়ান হলার (বরুশিয়া ডর্টমুন্ড)। এই তালিকায় আছেন ক্লাবের শীর্ষে থাকা খেলোয়াড়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Notifications OK No thanks